প্রচ্ছদ > লাইফস্টাইল >

বর্ষায় বারান্দার প্রিয় বাগানকে বৃষ্টি থেকে রক্ষা করবেন যেভাবে

article-img

বর্ষায় বারান্দায় দাঁড়িয়ে বৃষ্টি দেখার মজাই আলাদা। সে বারান্দায় যদি থাকে একটি ছোট বাগান, আর সেই বাগানের গাছগুলো যদি বারান্দার রেলিংয়ে জড়িয়ে থাকে তাহলে দেখতে কতই না সুন্দর লাগে! সবুজে সবুজে মনটা ভরে ওঠে। এমন অনেক গাছ আছে, যাদের ফলন বর্ষায় বেশি। বৃষ্টির জলে সে সব গাছ বেড়ে ওঠে তরতরিয়ে।

তবে বর্ষায় তাদের যত্নের একটু ত্রুটি হলেই সমস্যা। বাগানটা নষ্ট হতে খুব বেশি সময় লাগবে না।

কীভাবে নিজের সখের বাগানের যত্ন নিবেন, এই প্রতিবেদনে তুলে ধরা হলো এমন কিছু টিপস। চলুন তাহলে জেনে নিই সেই টিপসগুলো।

১। বর্ষার দিনে বারান্দার গাছগুলোকে নিরাপদ রাখতে চাইলে সবার আগে বারান্দায় শেড লাগাতে হবে। গাছগুলো বৃষ্টির পানিতে প্রতিদিন ভিজলে তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে।

২। বর্ষার পানিতে গাছের মাটির ওপরের স্তর ধুয়ে যায়। সঙ্গে গাছের গোড়ায় দেওয়া সারও ধুয়ে সাফ হয়ে যায়। ফলে গাছ পানি পেলেও পুষ্টি পায় না। তাই গাছের কাণ্ড থেকে প্লাস্টিক বেঁধে টবের মাটি ঢেকে রাখতে পারেন। এতে বৃষ্টির পানি চুঁয়ে চুঁয়ে মাটিকে পুষ্ট করবে।

 

৩। বর্ষায় আগাছা জন্মানোর প্রবণতা থাকে অনেক বেশি। তাই নিয়মিত আগাছা পরিষ্কার করার ব্যবস্থা করতে হবে। আগাছা পরিষ্কার না করলে গাছের বৃদ্ধি হবে না।

৪। বর্ষাকালে গাছের গোড়ায় পানি জমে গাছ নষ্ট হয়ে যায়। খেয়াল রাখতে হবে গাছের গোড়ায় যেন পানি না জমে। তার টবের নীচে অন্তত গর্ত করে রাখতে ভুলবেন না। দুই তিন দিন পর পর দেখে নিতে হবে গর্তের মুখ বন্ধ হয়ে গেছে কি না।

৫। আগাছা কাটার পাশাপাশি কীটপতঙ্গ থেকেও মুক্ত রাখতে হবে গাছকে। গাছের বৃদ্ধির জন্য অনেক সময়েই তারা অন্তরায় হয়ে দাঁড়ায়। এই মৌসুমে নিয়মিত প্রাকৃতিক কীটনাশক ব্যবহার করতে হবে। যেমন- নিমের তেল, লবণ পানি ইত্যাদি।

সূত্র : আনন্দবাজার